Bartaman Patrika
দেশ
 

দিল্লিতে রাহুলের সঙ্গে দেখা করলেন আদিত্য থ্যাকারে 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): কংগ্রেসের ডাকা সিএএ বিরোধী বৈঠকে না যাওয়ায় শিবসেনার অবস্থান নিয়ে রাজনীতিতে জল্পনা শুরু হয়। এই পরিস্থিতিতে বুধবার রাহুল গান্ধীর সঙ্গে নিয়ে দেখা করলেন শিবসেনা নেতা আদিত্য থ্যাকারে। মহারাষ্ট্রে কংগ্রেস, এনসিপিকে সঙ্গে জোট সরকার চালাচ্ছে শিবসেনা। 
বিশদ
সংসদে পাশের আগে শিল্প ও সামাজিক সুরক্ষা কোড বিল নিয়ে সাধারণের মত নেবে কেন্দ্র 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জানুয়ারি: সংসদে পাশের আগে শিল্প সম্পর্কিত কোড বিল এবং সামাজিক সুরক্ষা সংক্রান্ত কোড বিলের উপর সাধারণ মানুষের মতামত নেবে কেন্দ্র। শ্রম সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সুপারিশ মেনে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক। আজ শ্রমমন্ত্রকের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। 
বিশদ

16th  January, 2020
এয়ার ইন্ডিয়ার গ্রাউন্ড স্টাফরা
ডিসেম্বর মাসের বেতন পাননি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৮০ হাজার কোটি টাকা ঋণের বোঝায় বিব্রত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার গ্রাউন্ড স্টাফদের ডিসেম্বর মাসের বেতন চলতি জানুয়ারি মাসের ১৫ তারিখেও হয়নি। রাষ্ট্রায়ত্ত এই সংস্থার গ্রাউন্ড হ্যান্ডলিং শাখা ‘এয়ার ইন্ডিয়া এয়ার ট্রান্সপোর্ট সার্ভিস লিমিটেডে’র (এআইএটিএসএল) আওতায় গোটা দেশজুড়ে বিমানবন্দরগুলিতে বর্তমানে সাত হাজারের বেশি কর্মচারী রয়েছেন।
বিশদ

16th  January, 2020
উন্নাও ধর্ষণ মামলা: দিল্লি হাইকোর্টে আবেদন কুলদীপ সেনগারের 

নয়াদিল্লি, ১৫ জানুয়ারি (পিটিআই): নিম্ন আদালতের রায়ের বিরোধিতা করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হল উন্নাও ধর্ষণকাণ্ডে অভিযুক্ত কুলদীপ সেনগার। ২০১৭ সালে উন্নাওয়ে এক নাবালিকাকে ধর্ষণের ঘটনায় বহিষ্কৃত বিজেপি বিধায়ক কুলদীপকে দোষী সাব্যস্ত করে আদালত।
বিশদ

16th  January, 2020
তামিলনাড়ুতে শুরু ‘জাল্লিকাট্টু’, আহত ৩৫ 

মাদুরাই, ১৫ জানুয়ারি (পিটিআই): পোঙ্গল উপলক্ষে তামিলনাড়ুতে শুরু হল বার্ষিক ষাঁড় ধরার প্রতিযোগিতা ‘জাল্লিকাট্টু’। বুধবার রাজ্যের অবনিয়াপুরমে এই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন ৭৫০ জনেরও বেশি।
বিশদ

16th  January, 2020
২২ জানুয়ারি ফাঁসি হচ্ছে না নির্ভয়ার ৪ ধর্ষকের 

নয়াদিল্লি, ১৪ জানুয়ারি (পিটিআই): নির্ভয়া কাণ্ডে চার ধর্ষকের ২২ জানুয়ারি ফাঁসি হচ্ছে না। বুধবার দিল্লি হাইকোর্টে এমনই জানালেন সরকারি আইনজীবী। আইনি মারপ্যাঁচের জেরে ২২ জানুয়ারি ফাঁসি সম্ভব নয় বলে দিল্লি হাইকোর্টে জানানো হয়েছে। কিউরেটিভ পিটিশন সুপ্রিম কোর্ট খারিজ করে দেওয়ার পর গতকাল সন্ধ্যায় ধর্ষক মুকেশ সিং রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন জানায়। নিয়ম অনুযায়ী, প্রাণভিক্ষার আর্জি খারিজের কমপক্ষে ১৪ দিন পর ফাঁসি দিতে হয়। এখনও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মুকেশের আবেদন গ্রাহ্য বা খারিজ করেননি। ফলে ২২ তারিখ ফাঁসি দেওয়া সম্ভব নয়।  বিশদ

15th  January, 2020
জম্মু-কাশ্মীরে তিনটি
তুষার ধসের ঘটনায় মৃত ৯ 

শ্রীনগর, ১৪ জানুয়ারি (পিটিআই): জম্মু ও কাশ্মীরে পৃথক তিনটি তুষার ধসের ঘটনায় মৃত্যু হল ন’জনের। এঁদের মধ্যে রয়েছেন তিনজন সেনাকর্মী, একজন বিএসএফ জওয়ান এবং পাঁচজন সাধারণ মানুষ। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, মঙ্গলবার নিয়ন্ত্রণ রেখা বরাবর মাচিল সেক্টরে তুষার ধসে মৃত্যু হয়েছে তিন সেনাকর্মীর। এখনও একজন নিখোঁজ।  
বিশদ

15th  January, 2020
জামা মসজিদ কি পাকিস্তানে, ভীম আর্মি
মামলায় আদালতে তিরস্কৃত দিল্লি পুলিস

 নয়াদিল্লি, ১৪ জানুয়ারি: অনুমতি ছাড়া দিল্লির জামা মসজিদের সামনে সিএএবিরোধী বিক্ষোভ দেখিয়েছিলেন। সেই অপরাধে প্রায় একমাস ধরে জেলবন্দি ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদ। মঙ্গলবার তাঁর জামিনের শুনানিতে আদালতে তিরস্কৃত হল দিল্লি পুলিস। বিশদ

15th  January, 2020
বাবার নাম ছাড়াই নতুন
আধার, বাড়ছে আতঙ্ক
এনআরসি আবহে বাড়ছে ক্ষোভও

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: সকালবেলাই যোগাযোগ ভবনের পোস্ট অফিসে হাজির বেলেঘাটার নন্দ সরকার। বেশ কয়েকদিন আগে তিনি আধার কার্ডে ঠিকানা বদল করিয়েছিলেন। এরপর যে নতুন কার্ড হাতে পেয়েছেন, তাতে দেখছেন তাঁর বাবার নাম লেখা নেই।
বিশদ

15th  January, 2020
স্তন ক্যান্সারে আক্রান্তের সংখ্যা
বাড়ছে, কেন্দ্রীয় রিপোর্টে উদ্বেগ

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৪ জানুয়ারি: বিপজ্জনক গতিতে বাড়ছে স্তন ক্যান্সার। ২০১৬ সালেও ভারতে যেখানে স্তন ক্যান্সারে আক্রান্তের সংখ্যা ছিল ১ লক্ষ ৪২ হাজারের কিছু বেশি, ২০১৮ সালে তা দাঁড়িয়েছে ১ লক্ষ ৬২ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে ৮৭ হাজার মহিলার। বলছে সরকারি রিপোর্ট। চলতি বছরে স্তন ক্যান্সারে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৮০ হাজারে পৌঁছবে বলেই সরকারের অনুমান।
বিশদ

15th  January, 2020
এক বছরে ৯০ হাজার শূন্যপদ,
রেলে বড় নিয়োগের সম্ভাবনা

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৪ জানুয়ারি: আগামী এক বছরে রেলে তৈরি হচ্ছে প্রায় ৯০ হাজার নতুন কাজের সুযোগ। চলতি বছরের মার্চ মাসের মধ্যে প্রায় ৪৭ হাজার রেল কর্মী অবসর নিতে চলেছেন। আর ২০২১ সালের মার্চ মাসের মধ্যে রেলের আরও প্রায় ৪১ হাজার কর্মচারী অবসর নেবেন।
বিশদ

15th  January, 2020
দীপিকাকে ‘সঠিক’ পরামর্শ রামদেবের 

নয়াদিল্লি, ১৪ জানুয়ারি: অভিনেত্রী দীপিকা পাড়ুকোনকে পরামর্শ দিলেন যোগগুরু রামদেব। ইন্দোরের এক অনুষ্ঠানে দীপিকার উদ্দেশে রামদেব বলেন, ‘আগে সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ইস্যুগুলি নিয়ে পড়াশোনা করে আমাদের দেশ সম্পর্কে আরও বেশি জানা উচিত ওঁর।’ 
বিশদ

15th  January, 2020
দিশাহারা অবস্থা কাটাতে তৎপর প্রধানমন্ত্রীর দপ্তর
শিল্পবান্ধব ও সাহসী আর্থিক সংস্কারের পথে
হাঁটতে পারে মোদি সরকারের বাজেট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৪ জানুয়ারি: আরও বেশি কর্পোরেট ছাড়, আরও বেশি শিল্পবান্ধব এবং সেই সঙ্গে সাহসী একঝাঁক আর্থিক সংস্কারের প্রত্যাশা নিয়েই আসন্ন বাজেটের রূপরেখা তৈরি করছে মোদি সরকার। ভাবা হয়েছিল আর্থিক মন্দাকে সামাল দিতে এই পদক্ষেপগুলি মরিয়া হয়ে করা হবে।  
বিশদ

15th  January, 2020
ন্যাশনাল , ওরিয়েন্টাল ও ইউনাইডেট ইন্ডিয়া ইনসিওরেন্স মিশে যাচ্ছে
বাজেটের পর পরই তিন বিমা সংস্থাকে সংযুক্ত করে একটি সংস্থায় পরিণত করার প্রক্রিয়া শুরু হবে 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৪ জানুয়ারি: ন্যাশনাল ইনসিওরেন্স, ওরিয়েন্টাল ইনসিওরেন্স এবং ইউনাইডেট ইন্ডিয়া ইনসিওরেন্স কোম্পানিকে সংযুক্ত করে একটিই বিমা সংস্থায় পরিণত করার প্রক্রিয়া শুরু হচ্ছে শীঘ্রই। আগামী ১ ফেব্রুয়ারি বাজেটের পরই ওই প্রক্রিয়া শুরু করে দেওয়া হবে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। 
বিশদ

15th  January, 2020
দিল্লি বিধানসভা নির্বাচন: ৭০টি আসনে প্রার্থীর নাম ঘোষণা আপের
নয়াদিল্লি থেকে লড়বেন অরবিন্দ কেজরিওয়াল

নয়াদিল্লি, ১৪ জানুয়ারি (পিটিআই): মঙ্গলবার দিল্লি বিধানসভা ভোটে ৭০টি আসনেই প্রার্থীদের নাম ঘোষণা করল অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বাধীন আম আদমি পার্টি। প্রার্থী তালিকায় রয়েছেন বর্তমান ৪৬ জন বিধায়ক। পুরনো ১৫ বিধায়ক এবার টিকিট পাননি। তালিকায় নতুন মুখ ২৪। নয়াদিল্লি কেন্দ্রে লড়বেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।  
বিশদ

15th  January, 2020

Pages: 12345

একনজরে
জীবানন্দ বসু, কলকাতা: গত কয়েক মাস ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথা রাজ্য সরকারের সঙ্গে অহি-নকুল সম্পর্ক তৈরি হয়েছে রাজ্যপালের। সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাঁর সঙ্গে দেখা করায় সমঝোতার আবহ তৈরি হলেও পরবর্তীকালে নানা ইস্যুতে ফের সংঘাতের বাতাবরণ ফিরে এসেছে।  ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: যে রাধে সে যেমন চুলও বাঁধে, তেমনি যিনি চোর-ডাকাত-অপরাধীর পিছনে ছুটে বেড়ান, তিনি আবার সাহিত্যচর্চাও করেন। হরিরামপুর থানায় কর্তব্যরত পুলিস কর্মী তাপস মণ্ডল ডিউটির চাপ সামলেও সামান্য যেটুকু অবসর পেয়েছেন, তাতেই একটি বই লিখে ফেলেছেন।   ...

ইসলামাবাদ, ১৬ জানুয়ারি (পিটিআই): নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গেলেন পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মোশারফ। পাক সংবাদমাধ্যম সূত্রের খবর, মোশারফের হয়ে ৯০ পাতার পিটিশন দাখিল করেছেন তাঁর আইনজীবী। ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯. ২০ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.১৯ টাকা ৯৪.৫৮ টাকা
ইউরো ৭৭.১০ টাকা ৮০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮, ৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ২/৪০ দিবা ৭/২৮। চিত্রা ৪৭/৪ রাত্রি ১/১৩। সূ উ ৬/২৩/৭, অ ৫/৯/৫১, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। বারবেলা ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ১০/৭ মধ্যে। 
২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ১২/৪/১৯ দিবা ১১/১৫/২৬। হস্তা ০/৩/৫ প্রাতঃ ৬/২৬/৫৬ পরে চিত্রা নক্ষত্র দং ৫৬/৯/৪১ শেষরাত্রি ৪/৫৩/৩৪। সূ উ ৬/২৫/৪২, অ ৫/৮/৫৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে ও ১২/৫৫ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/৯ মধ্যে এবং রাত্রি ৭/৩ গতে ৮/৪৭ মধ্যে ও ৩/৪৪ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ১০/২৬/৫৫ গতে ১১/৪৭/১৯ মধ্যে, কালরাত্রি ৮/২৮/৮ গতে ১০/৭/৪৩ মধ্যে । 
মোসলেম: ২১ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: নানাভাবে অর্থ আগমনের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: বিদেশ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির ...বিশদ

07:03:20 PM

অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত ৩৬ রানে জিতল 

09:55:34 PM

অস্ট্রেলিয়া ২৩৫/৫ (৪০ ওভার), টার্গেট ৩৪১ 

08:50:02 PM

অস্ট্রেলিয়া ১৫১/২ (২৬ ওভার), টার্গেট ৩৪১

07:46:57 PM

অস্ট্রেলিয়াকে ৩৪১ রানের টার্গেট দিল ভারত 

05:12:00 PM